Townhall Meeting: Right to Water, Advocacy to Access

MANUSHER JONNO FOUNDATION-র সহযোগিতায় Brighters-র আয়োজনে “কল্যাণপুর নতুন বাজার বস্তি এলাকায় বিশুদ্ধ পানির সহজলভ্যতা এবং পানিবাহিত রোগের হার মূল্যায়ন করার জন্য” সামাজিক গবেষণা করতে গিয়ে আমরা দেখতে পেয়েছি কল্যাণপুর বস্তিতে বিশুদ্ধ পানির ঘাটতি রয়েছে এবং উৎসগুলো থেকে স্বাস্থ্যসম্মত বিশুদ্ধ পানি সবসময় পাওয়া যায় না, যার ফলে বস্তির মানুষজন এই দূষিত পানি গ্রহণ করে বিভিন্ন পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে।

এই সমস্যা গুলো সমাধান করার লক্ষ্যে গত ১০ মার্চ, দুপুর ৩টায়, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ, আগারগাঁও তে আমরা Securing Rights: Clean Water Access and Disease Prevention in Kallyanpur Slum শিরোনামে আয়োজন করি একটি Townhall Meeting: Right to Water, Advocacy to Access এর।

অনুষ্ঠান শুরু হয় পরিচিতি পর্ব ও রিসার্চের একটি সারাংশ শেয়ার করার মাধ্যমে। এরপর একটি ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে উপস্থিত সবাই অবগত হন গত ৩-৪ মাসের বেয়ারফুট রিসার্চের জার্নি সম্পর্কে। এরপর শুরু হয় বক্তব্য, বেশ প্রাণবন্ত আলোচনা হয় আমাদের অতিথি আসিফ চৌধুরী ও জাকিয়া হকের মাধ্যমে। বক্তব্য রাখেন মানুষের জন্য ফাউন্ডেশনের পক্ষে ফারজানা সুলতানা।

সবচেয়ে ইন্টারেস্টিং পার্ট ছিলো কমিউনিটি মানুষদের অংশগ্রহণ! প্রায় ১৫ জন কমিউনিটি পিপল সেখানে আলোচনায় অংশ নেয় এবং তাদের অধিকার সম্পর্কে মতামত জানায়!

সবশেষে, কাউন্সিলর মহোদয় সবার মতামতের প্রেক্ষিতে বেশ কিছু উদ্যোগ শুরু করা এবং এগুলো বাস্তবায়নে কমিউনিটির মানুষ ও যুব সংগঠনের সহযোগিতা কামনা করে টাউনহল শেষ করেন!

Research Team

Organised by

supported by